মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিসহ বিশ্বের যেসব দেশে ঈদ হচ্ছে আজ

আন্তর্জাতিক ডেস্কঈদুল ফিতর ২০২৪   |   বুধবার, ১০ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   60 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সৌদিসহ বিশ্বের যেসব দেশে ঈদ হচ্ছে আজ

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ-পূর্ব এশিয়ার ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে বুধবার উদযাপন করা হচ্ছে মুসলিমদের অন্যতম বৃহৎ উৎসব ঈদুল ফিতর। পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আজ এসব দেশে ঈদ হচ্ছে। এসব দেশের মুসল্লিরা বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঈদের নামাজ আদায় করছেন।

এদিকে সৌদি আরব ছাড়াও কাতার, মিসর, কুয়েত, বাহরাইন, ইয়েমেন, ইরাক, লেবানন, তুরস্ক, ইরান, ওমান, তিউনিসিয়া, আলজেরিয়া, পাকিস্তান, সিরিয়া ও ফিলিস্তিনসহ বাকি দেশগুলোতে আজ ঈদ পালন করা হচ্ছে। তবে বাংলাদেশ, দক্ষিণপূর্ব এশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ব্রুনেই ঈদুল ফিতর উদযাপন করবে পরের দিন বৃহস্পতিবার। এছাড়া ভারতের অন্যান্য রাজ্য এবং দক্ষিণ এশিয়া অঞ্চলের বাদবাকি দেশগুলোতেও ঈদ উদযাপিত হবে বৃহস্পতিবার।

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে রোজা ৩০টি হয়েছে। কিন্তু পাকিস্তানে গতকাল মঙ্গলবার চাঁদ দেখা যাওয়ায় দেশটির মুসলিম সম্প্রদায়ের মানুষ ২৯ রমজান শেষে আজ ঈদ উদ্‌যাপন করছে। পাকিস্তানে অন্য বছর বিভিন্ন অংশে ভিন্ন ভিন্ন সময়ে ঈদ উদযাপিত হলেও এবার একযোগে সারা দেশে ঈদের তারিখ ঘোষণা করা হয়েছে। এছাড়া মালয়েশিয়া ইন্দোনেশিয়া ও মরক্কোতে এবার রোজা হয়েছে ২৯টি। এ বছর দেশ তিনটিতে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল গত ১২ মার্চ। সে হিসেবে মঙ্গলবার এই দুটি দেশে রমজানের ২৯তম দিন ছিল।

বিশ্বে সবার আগে এই বছরের ঈদুল ফিতরের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। বুধবার ঈদুল ফিতর উদযাপন করছে দেশটির মুসলিমরা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাও বুধবার ঈদুল ফিতর উদযাপন করছে। ইউরোপ ও আমেরিকার অন্য দেশগুলোতেও ঈদ উদযাপিত হচ্ছে বুধবার।

ভারতের তিনটি রাজ্যে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। যদিও দেশটির রাজধানী দিল্লিসহ বেশিরভাগ অঞ্চলে চাঁদ দেখা যায়নি। লাদাখ ও কেরালায় গতকাল চাঁদ দেখা যাওয়ায় সেখানে আজ ঈদ উদযাপিত হচ্ছে। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরেও আজ ঈদ। ভারতের বাকি অংশে ঈদ উদযাপিত হবে বৃহস্পতিবার।

Facebook Comments Box

Posted ৯:৩৩ পূর্বাহ্ণ | বুধবার, ১০ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com